Wellcome to National Portal

     আলীকদম উপজেলা      মোট জনসংখ্যা  ৬৩৭৯৯ জন        পুরুষ  ৩৩৩১৫ জন       মহিলা ৩০৪৮৪ জন       খানা  ১২৭০৮টি     খানার আকার ৪.৭৩      সাক্ষরতার হার (৭ বছর এবং তার বেশি)  ৫৭.১৪%  (জনশুমারি প্রাথমিক প্রতিবেদন ২০২২)      মোট জনসংখ্যা    আলীকদম ইউনিয়ন ২৩৪৮৮ জন         চৈক্ষ্যং ইউনিয়ন ১৮১২৩ জন        কুরুকপাতা ইউনিয়ন ১১২১৭ জন        নয়াপাড়া ইউনিয়ন ১০৯৭২ জন    বাংলাদেশের       মোট জনসংখ্যা ১৬,৯৮,২৮,৯১১ জন (জনশুমারি প্রা. প্রতিবেদন ২০২২)        সাক্ষরতার হার (৭ বছর এবং তার বেশি) ৭৪.৬৬%       মোবাইল ফোন ব্যবহারকারীর হার (৫ বছর বা তার বেশি) ৫৫.৮৯%        ইন্টারনেট ব্যবহারকারীর হার (৫ বছর বা তার বেশি) ৩০.৬৮%  

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক ফলাফল প্রকাশ
বিস্তারিত

বাংলাদেশের জনশুমারি ও গৃহগণনা-২০২২ হচ্ছে বাংলাদেশের জনসংখ্যার বিস্তারিত গণনার লক্ষ্যে অনুষ্ঠিত দেশের ষষ্ঠ জাতীয় আদমশুমারি। এটি বাংলাদেশের প্রথম ডিজিটাল আদমশুমারি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে ২০২২ সালের ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত এক সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হয়। সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও নেত্রকোণা জেলায় বন্যা থাকায় ২৮ জুন ২০২২ পর্যন্ত তথ্য সংগ্রহ কার্যক্রম চলমান ছিল। তবে উক্ত আদমশুমারিতে সংগৃহীত তথ্যের মানদণ্ড হিসেবে ১৫ জুন ২০২২ তারিখটি ব্যবহৃত হয়। দশ বছর পর পর আদমশুমারি হওয়ার ধারাবাহিকতায় ২০১১ সালের পর ২০২১ সালে এই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীসিলেটে বন্যা এবং সরঞ্জামের অভাবের কারণে সৃষ্ট জটিলতার ফলে এই আদমশুমারি বিলম্বিত হয়।

ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক ফলাফল ২৭ জুলাই ২০২২ তারিখে ঘোষণা করা হয়। ফলাফল অনুসারে বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

বাংলাদেশের ২০২২ সালের আদমশুমারির জন্য ৩,৭০,০০০ গণনাকারী নিয়োগ করা হয়। প্রথমবারের মতো ভৌগোলিক তথ্য ব্যবস্থা (জিআইএস ম্যাপিং), ট্যাবলেট কম্পিউটার এবং তথ্য-উপাত্ত নথিবদ্ধ করার জন্য একটি কম্পিউটার-সহায়ক ব্যক্তিগত সাক্ষাৎকার ব্যবস্থা ব্যবহারের কারণে এটিই দেশের প্রথম ডিজিটাল আদমশুমারি।[১] এই কার্যক্রমের নির্ভুলতা নিশ্চিত করার জন্য ৩৫০ টি নির্বাচিত নমুনা এলাকায় আদমশুমারি-পরবর্তী একটি জরিপ পরিচালনা করা হবে।[১] পুরো আদমশুমারি প্রক্রিয়াটি ২০২২ সালের ১৫ জুন থেকে ২১ জুনের মধ্যে সম্পন্ন হয়। তবে ১৫ জুন ২০২২ মধ্যরাতের ভিত্তিতে তথ্য সংগ্রহ করা হয়।[৮] এই শুমারিতে ৩ লাখ ৬৫ হাজার গণনাকারী ও ৬৩ হাজার সুপারভাইজার ছিল। 

ডাউনলোড
ছবি
প্রকাশের তারিখ
15/11/2022
আর্কাইভ তারিখ
08/08/2048

গুগল ম্যাপে উপজেলা পরিসংখ্যান অফিস, আলীকদম ঠিকানার লিংক  >> গুগল ম্যাপে উপজেলা পরিসংখ্যান অফিস, আলীকদম